আখেরী চাহার সোম্বা উপলক্ষে ছুটি প্রসঙ্গে         বার্ষিক পরীক্ষার সময় সূচী পরিবর্তন প্রসঙ্গে          দূর্গাপূজা, প্রবারণা পূর্ণিমা ও শ্রী শ্রী লক্ষ্মী পূজা উপলক্ষে ছুটি প্রসঙ্গে        পবিত্র আশুরা উপলক্ষে ছুটি প্রসঙ্গে        তৃতীয় মাসিক পরীক্ষার সময় সূচী পরিবর্তন প্রসঙ্গে        জাতীয় শোক দিবস প্রসঙ্গে         পবিত্র ঈদ-উল-আযহ্ াও জাতীয় শোক দিবস উপলক্ষে ছুটি প্রসঙ্গে        

অখিল চন্দ্র কুন্ডু

সভাপতির বাণী

ঐতিহ্যবাহী পাবনা জেলার একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান পাবনা ক্যাডেট কলেজ। এরই অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ও পরিচালিত এ জনপদের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের কথা মাথায় রেখে গড়ে উঠেছে এ জেলার একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান “পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল” যা ইতোমধ্যে পাবনা জেলার অনেক শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে।
১৯৯১ সালে এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে কিন্ডার গার্টেন হিসেবে। হাটি হাটি পা পা করে দীর্ঘ প্রায় তিন দশকের পথচলায় এ প্রতিষ্ঠানটি ২০১০ সালে মাধ্যমিক স্তরে উন্নীত হয়। প্রথমে এ প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের দায়িত্বভার গ্রহণ করেন এ কলেজেরই একজন উচ্চ শিক্ষিত শিক্ষানুরাগী অনুষদ সদস্য পত্নি মোছাঃ লুৎফুন নাহার। তদানীন্তন ক্যাডেট কলেজের শিক্ষানুরাগী অধ্যক্ষ জনাব আশরাফ আলীর সহায়তায় ক্যাডেট কলেজের ব্যাচেলর কোয়ার্টারের একটি ফ্ল্যাটে এর পাঠদান কার্যক্রম শুরু হয়। ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে তাঁর দক্ষ পরিচালনায় প্রতিষ্ঠানটি হয়ে ওঠে এ অঞ্চলের একটি অনন্য শিক্ষা প্রতিষ্ঠান।
প্রতিষ্ঠালগ্ন থেকে পরপর চার জন দক্ষ প্রধান শিক্ষকের পরিচালনার পর জনাব মোঃ এসকেন্দার আলী, ২০০৪ সালে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি তাঁর মেধা ও মননশীলতার দ্বারা প্রতিষ্ঠানটি সুচারুরূপে পরিচালনার মাধ্যমে পাবনা জেলার অন্যতম আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান রূপে তিলে তিলে গড়ে তোলেন এটি। এ প্রতিষ্ঠানের পিইসি, জেএসসি ও এসএসসি পরীক্ষার প্রতিবছরের সাফল্য অত্যন্ত সন্তোষজনক।

আমি এ প্রতিষ্ঠানের উত্তরোত্তর মান বৃদ্ধি ও উত্তম সাফল্য কামনা করছি।



অখিল চন্দ্র কুন্ডু
সভাপতি
পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল, পাবনা

ভারপ্রাপ্ত অধ্যক্ষ
পাবনা ক্যাডেট কলেজ
জুলাই, ২০১৯

মোঃ এসকেন্দার আলী

প্রধান শিক্ষকের বাণী

পাবনা ক্যাডেট কলেজ কর্তৃক পরিচালিত “পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল” সমগ্র পাবনা অঞ্চলের মানুষের ভালোবাসা ও আস্থার প্রতীকে পরিণত হয়েছে। “ঊষর মরুর ধূসর বুকে একটি যদি পাহাড় গড়, একটি মানুষকে মানুষ করা তার চাইতে অনেক বড়”-মানুষ গড়ার এ মূলমন্ত্রটি কার্যে পরিণত করে চলেছে এ শিক্ষা প্রতিষ্ঠানটি। সন্তান জন্মদান করেন বাবা-মা, লালন-পালনও তারাই করে থাকেন। সন্তান সাধারণতঃ পরিবার, সমাজ, ও শিক্ষা প্রতিষ্ঠান হতে জ্ঞান আহরণ করে। নৈতিক ও মানবিক চরিত্র গঠনে পরিবার, ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান নিয়ামকের ভূমিকা পালন করে। পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুলটি শিক্ষার্থীদের জ্ঞান অর্জন, তাদের চারিত্রিক বিকাশ সাধন ও আদর্শ ব্যক্তিত্ব রূপে গড়ে তোলার ক্ষেত্রকে উর্বর করার মাধ্যমে যেমন সুনাগরিক ও সামাজিক মানুষে পরিণত করে, তেমনি তাদের কলেজ বিশ্ববিদ্যালয়ের উচ্চতর শিক্ষা গ্রহণের ভিতও মজবুত করে দেয়। মূলতঃ এ প্রতিষ্ঠানটি কোমলমতি শিক্ষার্থীদের জ্ঞানবিকাশে উজ্জীবিত করে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করছে। শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটিয়ে তাদের কাঙ্খিত সাফল্যের স্বর্ণচূড়ায় পৌঁছানোর পথে মহিমান্বিত স্কুল পরিচালনা পর্ষদ, তীক্ষ্ণ মেধাসম্পন্ন শিক্ষকবৃন্দসহ সকল শুভানুধ্যায়ী সার্থকভাবে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন।

আমি এ বিদ্যালয়ের অভূতপূর্ব সাফল্য কামনা করছি।





মোঃ এসকেন্দার আলী
প্রধান শিক্ষক
পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল, পাবনা
জুলাই, ২০১৯

মোঃ মনিরুল ইসলাম

সচিবের বাণী

ঐতিহ্যবাহী পাবনা জেলার একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান পাবনা ক্যাডেট কলেজ। এরই অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ও পরিচালিত এ জনপদের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের এবং পাবনা ক্যাডেট কলেজের কর্মকর্তা ও কর্মচারিদের সন্তানদের কথা মাথায় রেখে গড়ে উঠেছে এ জেলার ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠান “পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল” যা ইতোমধ্যে পাবনা জেলার অনেক আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে। এ স্কুলের তৃতল বিশিষ্ট সুরম্য অট্টালিকা দর্শক মনে গভীর আগ্রহ সৃষ্টি করে। পাখি ডাকা ও ছায়া ঢাকা নয়নাভিরাম বিদ্যালয়টির উন্নয়নে পরিচালনা পর্ষদ নিবেদিত প্রাণে কাজ করে চলেছে। অভিভাবক মহলের বিশ্রামের জন্য ছাউনি নির্মাণ স্কুলের কলেবর বৃদ্ধি করেছে। স্কুলের প্রশস্ত মাঠটি ছাত্র-ছাত্রীদের প্রতিদিনের কুচকাওয়াজ ও খেলাধুলার জন্য ব্যবহৃত হয়ে আসছে।

আমি এ স্কুলের গগণচুম্বী উন্নতি কামনা করছি।




মোঃ মনিরুল ইসলাম
সচিব
পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল, পাবনা

সহযোগী অধ্যাপক
পাবনা ক্যাডেট কলেজ
জুলাই, ২০১৯

যোগাযোগ